আজকের শীর্ষ সংবাদ সমূহ ~ ২৫শে মার্চ

বগুড়া সদরের আরও ২২৩ পরিবার ঈদের আগে নতুন বাড়ি পাবেঃ

পবিত্র ঈদুল ফিতরের আগে বগুড়া সদরের ২২৩ পরিবার বাড়ি পাচ্ছেন। মুজিব বর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ইতিমধ্যে বগুড়া সদরের আড়াইশো পরিবার নতুন বাড়িতে বসবাস করছেন। 

 

দ্বিতীয় পর্যায়ে যেগুলো দেওয়া হবে ইতোমধ্যে বাড়িগুলো নির্মাণের কাজ শুরু হয়ে গেছে। সবার জন্য ব্যবস্থা নিশ্চিত করতে সরকার ভূমিহীন পরিবারের মাঝে দুই কামরার বাড়ি উপহার হিসেবে প্রদান শুরু করেছে। 

 

সরকারের খাসজমিতে এবং খাবার পানির জন্য টিউবওয়েলসহ প্রদান করা হয় প্রথম পর্যায়ে। এ বাড়ির জন্য প্রথম পর্যায়ে জন্য ১ লক্ষ ৭২ হাজার টাকা বরাদ্দ করা হলেও, দ্বিতীয় পর্যায়ে বাড়ি যাতে আরও মজবুত হয় সেদিকে লক্ষ্য রেখে বাড়ি নির্মাণের বাজেট বাড়ানো হয়েছে। 

 

১ লাখ ৭২ হাজার টাকার বাজেট ১ লক্ষ ৯০ হাজার টাকা করা হয়েছে। এজন্য মোট বরাদ্দ দেওয়া হয়েছে প্রায় সোয়া চার কোটি টাকা। 

 

বগুড়া সদর উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার ভূমি অধিদপ্তর আমির হামজা জানান, প্রথম পর্যায়ে বাড়িগুলো নির্মাণ এবং হস্তান্তর করা হয়েছে। দ্বিতীয় পর্যায়ের বাড়িগুলো মজবুত হবে। 

 

এবারের বাজেট বাড়ানো হয়েছে। মজবুত ও টেকসই করার জন্য ১৮,০০০ টাকা বরাদ্দ বাড়ানো হয়েছে। বগুড়া সদরের প্রথম পর্যায়ে আড়াইশো পরিবারের মাঝে বিতরণ করা হয়েছে। এবার ২২৩ পরিবারের মাঝে বিতরণ করা হবে পবিত্র ঈদুল ফিতরের আগেই। 

 

ভূমিহীন পরিবার গুলো নতুনভাবে প্রথম পর্যায়ের বাড়িগুলো হবে ২ শতক জমির উপর। তাদের নামে বরাদ্দ দেওয়া হবে। 

 

আরও জানান, মে মাসের ৭ তারিখের মধ্যে বাড়ি গুলো হস্তান্তর করার লক্ষ্য নিয়ে কাজ চলছে। ইতিমধ্যে নির্মাণ কাজ শুরু হয়েছে প্রায় ২৭ তারিখে। কাজ শেষ পর্যায়ে রয়েছে। 

 

তিনি আরো বলেন, পৌর এলাকায় বাড়ি নির্মাণ করা হবে। বরাবরের মতো এসব বাড়ি বরাদ্দ পেতে ভূমিহীনদের কে কোন টাকা দিতে হবে না। তিনি বাড়ির জন্য কাউকে টাকা না দিতে আহ্বান জানান। টাকা দাবি করলে অভিযোগ করার পরামর্শ দেন তিনি।

 

বগুড়ায় একদিন পর আবারও করোনা বেড়েছে নতুন আক্রান্ত ২০ঃ

একদিন পর বগুড়ায় আবারো বেড়েছে করোনা আক্রান্ত সংখ্যা। গত ২৪ ঘণ্টায় জেলায় নতুন করে আরো ২০ জন আক্রান্ত হয়েছেন। 

 

এর আগের দিন ৭ জন আক্রান্ত হয়েছিলেন। সর্বশেষ ২২ শে মার্চ ১৯৭ নমুনা পরীক্ষা করে ২০ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। 

 

আক্রান্তের হার ১০ দশমিক ১৫ শতাংশ। এর আগের দিন এই হার ছিল ৬ দশমিক ৩ শতাংশ। একই সময়ে সুস্থ হয়েছেন চারজন। 

 

নতুন আক্রান্ত ২০ জনের মধ্যে সদর উপজেলার ১৯জন এবং শেরপুরের বাসিন্দা একজন। গতকাল মঙ্গলবার এর সব তথ্য নিশ্চিত করেছেন ডেপুটি সিভিল সার্জন ডক্টর মুস্তাফিজুর রহমান তুহিন। 

 

ডক্টর তুহিন জানান, ২২ শে মার্চ সোমবার জেলার দুটি আরটি পিসিআর ল্যাবে ১৯৭ জনের নমুনা পরীক্ষা করে এই ফলাফল পাওয়া গেছে। এর মধ্যে শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের আরটি পিসিআর ল্যাবে ১৯২ নমুনায় ১৯ জনের পজিটিভ  এসেছে। 

 

এ ছাড়া টিএমএসএস এর ল্যাবে ৫টি  নমুনা পরীক্ষা করে একজনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। তিনি আরও জানান এই নিয়ে জেলায় মোট আক্রান্ত হলেন ১০১৮৯ জন এবং সুস্থ হয়েছেন ৯৭৯২ জন। 

 

নতুন করে কেউ মারা না যাওয়ায় ২৫৪ জন অপরিবর্তিত রয়েছে। বর্তমানে করোনা রোগী হিসেবে চিকিৎসা নিচ্ছেন ১৫৩ জন।

 

আওয়ামী লীগ নেতা আজিজ খানের ইন্তেকালঃ

আওয়ামী লীগ বগুড়া সদর উপজেলা শাখার অন্তর্গত লাহিড়ী পাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবদুল আজিজ খান (৬২) গতকাল মঙ্গলবার বেলা দেড়টার দিকে হ্রাদরোগে আক্রান্ত হয়ে টি এম এস এস হাসপাতলে ইন্তেকাল করেন।(ইন্না…রাজেউন)

 

মৃত্যকালে তিনি স্ত্রী, ২ ছেলে, ১মেয়েসহ অসংখ্য গুনগ্রাহী রেখে যান। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে বিবৃতি প্রদান করেছেন বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু ও সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু।

 

 বিবৃতিতে মৃত আজিজের রুহের মাগফেরাত কামনা করে আজিজের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান তারা।

Leave a Comment